চাহিদার শীর্ষে ফনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড

গত সপ্তাহে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের কাছে বিনিয়োগের ক্ষেত্রে চাহিদার শীর্ষে ছিল ফনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। ফলে সপ্তাহজুড়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে এই ফান্ডটির ইউনিটের দামে বড় ধরনের উত্থান ঘটেছে।

মূল্যে বড় ধরনের উত্থানের পরও বিনিয়োগকারীদের একটি অংশ মিউচ্যুয়াল ফান্ডটি বিক্রি করতে চাননি। ফলে সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ৬ কোটি ৩২ লাখ ৯৫ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ১ কোটি ২৬ লাখ ৫৯ হাজার টাকা।

এদিকে ফান্ডটির ইউনিটের দাম সপ্তাহজুড়ে বেড়েছে ২৩ দশমিক ৮৮ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ১ টাকা ৬০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে মিউচ্যুয়াল ফান্ডটির দাম দাঁড়িয়েছে ৮ টাকা ৩০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৬ টাকা ৭০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, মিউচ্যুয়াল ফান্ডটির ৩৩ দশমিক ৩৩ শতাংশ ইউনিট রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি অংশের মধ্যে ৩৭ দশমিক ১৭ শতাংশ আছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৯ দশমিক ৪৬ শতাংশ এবং বিদেশিদের কাছে রয়েছে শূন্য দশমিক শূন্য ৪ শতাংশ।

ফনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের পরেই গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহে ছিল বিবি অটোকার। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ২৩ দশমিক শূন্য ২ শতাংশ। এর পরেই রয়েছে মুন্নু জুট স্টাফলার্স। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ২২ দশমিক ৮২ শতাংশ।

এছাড়া গত সপ্তাহে দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- হাক্কানি পাল্পের ২০ দশমিক ৬৭ শতাংশ, মার্কেন্টাইল ইনস্যুরেন্সের ১৭ দশমিক ২৮ শতাংশ, ড্রাগন সোয়েটারের ১৫ দশমিক ৪৬ শতাংশ, অ্যাডভেন্ট ফার্মার ১৪ দশমিক ২৯ শতাংশ, সমতা লেদারের ১৪ দশমিক ১১ শতাংশ, জেমিনি সি ফুডের ১৩ দশমিক ৩৯ শতাংশ এবং মেট্রো স্পিনিংয়ের ১৩ দশমিক শূন্য ৪ শতাংশ দাম বেড়েছে।

Leave a Comment